Wednesday , July 24 2024
Breaking News

নৌবাহিনী নেবে কমিশন্ড অফিসার, আবেদন চলছে

নৌবাহিনী নেবে কমিশন্ড:

বাংলাদেশ নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০২৫-এ ডিইও ব্যাচে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে নৌবাহিনীর মোট তিনটি শাখায় জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আগামী ৩ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

যেসব শাখায় নিয়োগ
শিক্ষা শাখা (বিবিধ বিষয়-পুরুষ ও নারী), শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার-পুরুষ ও নারী) ও শিক্ষা শাখায় (মেডিকেল-পুরুষ) লোকবল নিয়োগ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা

শিক্ষা শাখায় (বিবিধ বিষয়-পুরুষ ও নারী) আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ, রসায়ন ও আইন বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪ এবং স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের ক্ষেত্রে ও লেভেলে যেকোনো দুটি বিষয়ে এ গ্রেড, যেকোনো চারটি বিষয়ে বি গ্রেড এবং এ লেভেলে যেকোনো তিনটি বিষয়ে বি গ্রেড এবং স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

আইন বিষয়ের প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ সনদসহ আইন পেশায় বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে পাঁচ বছরের জন্য স্বল্পমেয়াদি কমিশন প্রদান করা হবে। পরবর্তীকালে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত বা স্থায়ী নিয়োগ দেওয়া হবে। প্রার্থীকে বিবাহিত/অবিবাহিত হতে হবে। আবেদনকারীর বয়স ১ জানুয়ারি ২০২৫ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।

শিক্ষা শাখায় (ইঞ্জিনিয়ার-পুরুষ ও নারী) আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে সিভিল বা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.৫০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের ক্ষেত্রে ও লেভেলে যেকোনো তিনটি বিষয়ে এ গ্রেড, যেকোনো তিনটি বিষয়ে বি গ্রেড এবং এ লেভেলে যেকোনো একটি বিষয়ে এ গ্রেড, যেকোনো দুটি বিষয়ে বি গ্রেড এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম সিজিপিএ–৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে পাঁচ বছরের জন্য স্বল্পমেয়াদি কমিশন প্রদান করা হবে। পরবর্তীকালে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত বা স্থায়ী নিয়োগ দেওয়া হবে। প্রার্থীকে বিবাহিত/অবিবাহিত হতে হবে। আবেদনকারীর বয়স ১ জানুয়ারি ২০২৫ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।

শিক্ষা শাখায় (মেডিকেল-পুরুষ) আবেদনের জন্য স্বীকৃত মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.৫০ প্রাপ্ত হতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের ক্ষেত্রে ও লেভেলে যেকোনো তিনটি বিষয়ে এ গ্রেড, যেকোনো তিনটি বিষয়ে বি গ্রেড এবং এ লেভেলে যেকোনো একটি বিষয়ে এ গ্রেড, যেকোনো দুটি বিষয়ে বি গ্রেডপ্রাপ্ত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে পাঁচ বছরের জন্য স্বল্পমেয়াদি কমিশন প্রদান করা হবে। পরবর্তীকালে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত বা স্থায়ী নিয়োগ দেওয়া হবে। প্রার্থীকে বিবাহিত/অবিবাহিত হতে হবে। আবেদনকারীর বয়স ১ জানুয়ারি ২০২৫ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।

সব শাখার জন্য শারীরিক যোগ্যতা

পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবেন।

বাছাইপ্রক্রিয়া
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার আগামী ২১ থেকে ২৪ জুলাই (পুরুষ) ও ২৫ জুলাই (নারী) নৌবাহিনী কলেজ ঢাকা, মিরপুর ১৪-তে অনুষ্ঠিত হবে। শিক্ষা শাখায় (মেডিকেল-পুরুষ) প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও চেম্বার টেস্ট ২২ থেকে ২৫ জুলাই বানৌজা ঈশা খান চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে নির্বাচিত প্রার্থীদের ২৬ জুলাই লিখিত পরীক্ষা নেওয়া হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পরিষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে। আইএসএসবি পরীক্ষা চলাকালে প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এরপর নৌবাহিনী সদর দপ্তরে অনুষ্ঠেয় সাক্ষাৎকারের মাধ্যমে প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে।

সুযোগ-সুবিধা

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা সরকারনির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন।

এ ছাড়া মেধাবী অফিসারদের জন্য দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল ও কলেজে অধ্যয়নের সুযোগ এবং নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন বাসস্থান প্রাপ্তি।

নৌবাহিনী নেবে কমিশন্ড:

যেভাবে আবেদন
আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে আবেদনের পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের (ভিসা, মাস্টার কার্ড, আমেরিকান এক্সপ্রেস এবং বিকাশ, রকেট, নগদ, ট্যাপ, ওকে ওয়ালেট, কিউক্যাশ, নেক্সাস, এমক্যাশ, অ্যামেক্স, ব্যাংক এশিয়া, এবি ব্যাংক) মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা পরিশোধ করতে হবে।

আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কলআপ লেটার ও ফরম কমিশন ২ ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীকালে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হবে। অনলাইনে আবেদন করতে কোনো সমস্যা হলে ওয়েবসাইটে বুলেটিনে দেখানো নম্বরে বা ০১৭৯১৯৯৯০০২ নম্বরে সরাসরি যোগাযোগ করা যাবে। নিয়োগসংক্রান্ত তথ্য এই লিংকে জানা যাবে।

নৌবাহিনী নেবে কমিশন্ড:

বিস্তারিত জানতে যোগাযোগ: পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৬, হেল্পলাইন: ০১৭৬৯৭০২২১৫ (সকাল ৮টা থেকে রাত ৮টা)। ওয়েবসাইট: https://joinnavy.navy.mil.bd/

আরও পড়ুন চাকরির খবর

Check Also

মধুমতি ব্যাংকে নিয়োগ

মধুমতি ব্যাংকে নিয়োগ, স্নাতক পাসে আবেদন

মধুমতি ব্যাংকে নিয়োগ: বেসরকারি মধুমতি ব্যাংক পিএলসি জনবল নিয়োগ দেবে। এ জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *